সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ব্লগ ক্রল ও ইনডেক্স সেটিংস কিভাবে করবেন? গুগল সার্চ কনসুলে কিভাবে ইনডেক্স করাবেন?

ব্লগ ক্রল ও ইনডেক্স সেটিংস কিভাবে করবেন? গুগল সার্চ কনসুলে কিভাবে ইনডেক্স করাবেন?

আমরা ইতিপূর্বে ব্লগের বিভিন্ন বিষয়ে আলোকপাত করেছি। কিন্তু একটি সাইট তৈরী হয়ে যাবার পরে, কষ্ট করে সময় দিয়ে মেধা খাটিয়ে একটা আর্টিকেল লেখার পরে যদি সেটা গুগল সার্চ ইঞ্জিন ইনডেক্স না করে, ভিজিটর যদি আমার লেখা দেখতেই না পায়, তাহলে আমার সকল কষ্ট বৃথা। তাছাড়া অবশ্যই সেটা মন খারাপ করার বিষয়।

পড়ুন :

https://smartfarmeralaminjuel.blogspot.com/2023/06/blog-post_22.html

তবে ভয় পাওয়ার কিছু নেই। সমাধানের পথ তো গুগল ( google ) করেই রেখেছে। আমাদের শুধু সেই পথে হাঁটতে শিখতে হবে। তাহলে আসুন, এবার আমরা আমাদের ব্লগ পেইজ গুগলে ইনডেক্স ( google Index ) করিয়েই ছাড়বো ইনশাআল্লাহ।

Google search console index
Google Index

আমরা ব্লগ সেটিংস এ ক্লিক করে নিচের দিকে Crawler's and Indexing নামে একটি আপশন পাই, যেটা ব্লগ সেটিংস এর অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ। এই সেটিংস অসম্পূর্ণ থাকলে পুরো জীবন ব্লগ লিখেও আমরা ফুটো পয়সাও রোজগার করতে পারবো না। তাই এটা সতর্কতার সঙ্গে সমাধান করতে হবে।

Crawler's and Indexing: 

এই সেটিংস এর নিচেই এনাবেল কাস্টম রোবটস টেক্সট নামে আরো একটি অপশন রয়েছে। যেটাকে ক্লিক করে এনাবেল করে দিলেই নিচে আবার Custom Robots Txt নামে অপশন শো করবে। এখানে ক্লিক করলে আমাদের কাছে একটি টেক্সট চাইবে। আর সেই টেক্সট কোথায় পাবো ?

প্রশ্ন : Custom Robots Txt কোথায় কিভাবে পাবো?

Blogger Site Map


আমাদের এবং ব্লগ থেকে বেরিয়ে Google এ Blogger Site Map লিখে সার্চ দিতে হবে। উপরের ছবিতে খেয়াল করুন। গুগল সার্চ ইঞ্জিন সবার প্রথম যে পেইজটি শো করেছে, আমরা সেটিতে ক্লিক করবো। ( উক্ত পেইজটি গুগল সকলের উপরে কেন শো করলো? কারণ পেইজের সকল SEO অর্থাৎ সার্চ ইঙ্গিন পঅপটিমাইযেশন চমৎকার সেটাফ দেয়া হয়েছে )

পেইজে ক্লিক করলে নিচের ছবির মতো একটি ইন্টারফেজ শো করবে। এবং মার্কিং কৃত স্থানে আপনার ব্লগ পেইজের লিংক কপি করে পেস্ট করতে হবে, ঠিক যেভাবে দেখানো হয়েছে।

Create Sitemap

এরপরে Generate XML Sitemap অপশনে ক্লিক করতে হবে।

Generate XML Sitemap

ক্লিক করলেই আপনার এরকম একটি সাইটম্যাপ আটো ক্রিয়েট হয়ে যাবে।

Generate XML Sitemap

এরপর ছবিতে দেখানো অংশটুকু অর্থাৎ User Agent থেকে নিচের অংশ কপি করে আপনার ব্লগ সাইটে ফিরে যেতে হবে।


(1-2-3-4) নির্দেশনা অনুযায়ী পেস্ট করে সেইভ বাটনে ক্লিক করে দিতে হবে। তাহলে নিচের ছবির মতো আপনার টেক্সটটি শো করবে।


এবার গুগল সার্চ কনজুলে প্রবেশ করে Sitemap অপশনে ক্লিক করতে হবে।

Google sitemap

ক্লিক করলে নিচের ছবির মতো একটি ইন্টারফেজ শো করবে।

Sitemap


আপনার কপি করা URL এখানে পেস্ট করে সাবমিট বাটনে ক্লিক করে দিবেন। ব্যাস এবার গুগল আপনার সাইটের ইনডেক্স দেখানোর জন্য প্রস্তুত।

আমি আমার সাধ্যমতো পুরো বিষয়টা উপস্থাপন করেছি। আশাকরি আপনাদের এবিষয়ে আর কারো কাছ থেকে শিখতে হবেনা। সকলে ভালো থাকুন। আবারো আসছি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সবজি ও ফল চাষের বারো মাসের পঞ্জিকা:,

সবজি ও ফল চাষের বারো মাসের পঞ্জিকা- - আমাদের দেশে সাধারণত ঋতু বা মৌসুম ছ’টি। আর কৃষির মৌসুম তিনটি- খরিফ-১, খরিফ-২ ও রবি। উৎপাদনের ওপর ভিত্তি করে যদিও কৃষি মৌসুমকে তিনভাগে ভাগ করা হয়েছে, কিন্তু ভৌগোলিক অবস্থান, আবহাওয়া, জলবায়ু এবং আমাদের প্রয়োজনের তাগিদে প্রতি মাসের প্রতিটি দিনই কিছু না কিছু কৃষি কাজ করতে হয়। চাষিরা নিজস্ব চিন্তা ধারা, চাহিদা ও আর্থিক দিক বিবেচনা করে নিজের মত প্রতিদিনের কাজ গুলোকে সাজিয়ে নিবেন ও বাস্তবে রূপ দেবেন।  ক্লিক করুন: বেগুন চাষ পদ্ধতি : https://smartfarmeralaminjuel.blogspot.com/2020/01/caj.html পশু পাখি ও তাদের প্রয়োজনীয় সামগ্রী ক্রয় : https://smartfarmeralaminjuel.blogspot.com/2020/01/blog-post.html https://smartfarmeralaminjuel.blogspot.com/2020/01/blog-post_22.html বৈশাখ (মধ্য এপ্রিল-মধ্য মে): লালশাক, গিমাকলমি, ডাঁটা, পাতাপেঁয়াজ, পাটশাক, বেগুন, মরিচ, আদা, হলুদ, ঢেঁড়স বীজ বপন এর উত্তম সময় . সঙ্গে গ্রীষ্মকালীন টমেটো চারা রোপণ করতে হবে । মিষ্টিকুমড়া, করলা, ধুন্দুল, ঝিঙা, চিচিংগা, চালকুমড়া, শসার মাচা তৈরি, চারা উৎপাদন করতে হবে . কুমড়া জাতীয় সবজির

পরিবারিক খামারে দেশী জাতের মুরগী পালনের লাভজনক উপায় :

পারিবারিক খামারে দেশী জাতের মুরগী পালনের লাভজনক উপায়ঃ--- আমাদের গ্রামীণ জনপদে আগে বেশীরভাগ ঘরে দেশী মুরগী পালন করা হতো। রাত-বিরাতে বাড়ীতে অতিথি এলে এই মুরগী জবাই করে আপ্যায়নের ব্যাবস্থা করা হতো। এমনকি মাঝে মাঝে গভীর রাতেও মুরগীর ডাকে ঘুম ভেঙ্গে যেতো। পরে জানতে পারতাম, মেহমান এসেছে তাই রাতেই মুরগী জবেহ করা হচ্ছে। কিন্তু বর্তমানে রাতে তো দুরের কথা, দিনের বেলাতে পুরো এলাকা খুঁজে বেড়ালেও দেশী মুরগী খুব বেশী পাওয়া যাবে না। কারন আজ আর গ্রামীণ জনপদের মানুষ দেশী মুরগী আগের মত পালন করে না। কিন্তু এর কারন কি ? কেন মানুষ দেশী জাতের মুরগী পালন করছে না ? কি এর প্রতিবন্ধকতা ? কেন ক্রমশ হারিয়ে যাচ্ছে আমাদের দেশী জাতের মুরগী ? সকলের অভিজ্ঞতালব্ধ মতামত কামনা করছি। এবং আপনাদের আলোচনা ও মতামতের আলোকে পরবর্তীতে দেশী জাতের মুরগী নিয়ে কিছু লেখার আশা করছি------- #উপরোল্লিখিত আহ্বানটি জানাই,আলোচনা/ মতামত গ্রহনের জন্য গত ২৫/০৭/২০১৬ ইং তারিখে। যাতে করে প্রকৃত কারন গুলো খুঁজে বের করে একটি ফলপ্রসূ সমাধান দেয়া যায় এবং দেশী মুরগী সফল ভাবে পালনে আবার সকলকে আগ্রহী করে তোলা যায়। আলহামদুলিল্লাহ্‌, অভুতপূর্ব সারা

পোল্ট্রি খামারি বন্ধুদের কিছু প্রশ্ন ও উত্তর :

পোল্ট্রি খামারি বন্ধুদের কিছু প্রশ্ন ও উত্তর : #মুরগীর রানীক্ষেত ঠেকাতে কি করবো ---? CAJউত্তর : প্রতিষেধক : বাচ্চাদের ৫-৭ দিন বয়সে বিসিআরডিবি টিকা চোখে ফোঁটা আকারে দিতে হবে। ২১ দিন বয়সে এবং ৬ মাসের বড় মোরগ-মুরগির জন্য আরডিভি ইঞ্জেকশন দিতে হবে। ১০০ মুরগির জন্য ১ টি ভায়াল যথেষ্ট। চিকিতসা : অক্সি টেট্রাসাইক্লিন গ্রুপের ওষুধ যেমন : রেনামাইসিন, বেক্টিট্যাব, টেট্রাভেট, টেকনোমাইসিন ডিএস যেকোনো একটি ট্যাবলেট ১ লিটার পানিতে মিশিয়ে ১০ টি মুরগিকে ৩ দিন খাওয়ালে ভাল ফল পাওয়া যাবে। #মুরগির ই করাইজা (ঠান্ডা রোগ) হলে কী করবো--? CAJউত্তর : ঘরের ভেতর স্যাঁতস্যাতে ভাব দূর করতে হবে, আলো-বাতাসের পর্যাপ্ত প্রবাহ নিশ্চিত করতে হবে, লিটার সবসময় শুষ্ক রাখতে হবে। আক্রান্ত মুরগিকে আলাদা করে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ডক্সিসাইক্সিন : ১ গ্রাম ২ থেকে ৩ লিটার পানিতে মিশিয়ে দিতে হবে এবং Ciprotrojin পাউডার: ১ লিটারে পানিতে ১ গ্রাম পরিমাণে ৫ দিন ধরে দিতে হবে। #মুরগির কলেরা হয়েছে (জ্বর থাকে,  প্রথম দিকে সবুজ ও সাদা পাতলা পায়খানা করে), কী করতে হবে--? CAJউত্তর: প্রথমত আক্রান্ত মুরগিকে দ্রুত আলাদা করে ফেলত